Krishak Bandhu Eligibility Criteria 2021 (New) | কৃষকবন্ধু প্রকল্প কারা পাবেন?

Krishak Bandhu Eligibility Criteria 2021 New - রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্পের কারা এই সুবিধা পাবেন এবং কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা পেতে কি কি ডকুমেন্টস লাগে সেগুলো নিয়ে এই পোস্টে আলোচনা করা হলো। কৃষক বন্ধু প্রকল্প সম্পর্কে সম্পূর্ণ তথ্য অর্থাৎ কৃষক বন্ধু প্রকল্প কি ( What Is Krishak Bandhu  Prakalpa) এবং তার উদ্দেশ্য কি,  এছাড়া কারা এই আবেদন করতে পারবেন ( Krishak Bandhu Scheme Eligibility Criteria)  , কৃষক বন্ধু প্রকল্পের কি কি বেনিফিট পাবেন সে সম্পর্কে জানতে এই পোস্টটি ভাল করে পড়বেন। 

    কৃষক বন্ধু প্রকল্প কি?( What Is Krishak Bandhu  Prakalpa)

    পশ্চিমবঙ্গ সরকারের কৃষি দপ্তরের অধীনে একটি প্রকল্প হল কৃষক বন্ধু প্রকল্প। যে প্রকল্পের মাধ্যমে কৃষি কাজের সুবিধার্থে অর্থাৎ কৃষির উপকরণ ও আরো অন্যান্য জিনিসপত্র ক্রয় এর জন্য চার হাজার থেকে শুরু করে ১০ হাজার টাকা পর্যন্ত অনুদান দেওয়া হয়। এছাড়া ২ লক্ষ টাকা অবধি কৃষকের মৃত্যুতে এক কালীন অনুদান দেওয়া হয়।


    Krishak Bandhu Eligibility Criteria

    কৃষক বন্ধু প্রকল্পের উদ্দেশ্য কি?

    1. পশ্চিমবঙ্গের প্রতিটি চাষী খারিফ ও রবি চাষ শুরুর আগে কৃষি উপকরণ কেনার সুবিধার্থে এক একর বা তার বেশি চাষযোগ্য জমি থাকলে তাকে বছরের দুই কিস্তিতে সর্বাধিক ১০ হাজার টাকা অনুদান দেওয়া হবে। জমির পরিমাণ এক একর এর কম হলে আনুপাতিক হারে বছরে দুই কিস্তিতে ন্যূনতম 4000 টাকা দেয়া হবে।
    2. এছাড়া কৃষক বন্ধু প্রকল্পের মৃত্যুজনিত সহায়তা করা হয়। ১৮ থেকে ৬০ বছর বয়সী কোন কৃষক বা নথিভূক্ত ভাগচাষী তার মৃত্যু হলে তার আইন সম্মত উত্তরাধিকারী এককালীন ২ লক্ষ টাকা অনুদান পাবেন।

    কৃষক বন্ধু প্রকল্পের কারা আবেদন করতে পারবেন? ( Krishak Bandhu Eligibility Criteria) 

    • অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে
    • কৃষক বন্ধু প্রকল্পের জন্য কৃষকের নিজ নামে চাষযোগ্য জমির পর্চা /পাট্টা /বনবিভাগের পাট্টা থাকলে অথবা নিবন্ধীকৃত বর্গা হলে সুবিধা পাবেন।
    • নিজের নামে জমি না থাকলেও আপনি এই সুবিধা পেতে পারেন তবে সেক্ষেত্রে আপনাকে দলিল/ দানপত্র/ দেবোত্তর/ অন্যান্য নথি এবং স্বঘোষনাপত্র আর সাথে পঞ্চায়েত প্রধানের দেওয়া ওয়ারিশান সার্টিফিকেট সহ আপনাকে আবেদন করতে হবে।

    আরও পড়ুন : দুয়ারে সরকার ক্যাম্পে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলুন 

    কৃষক বন্ধু প্রকল্পের আবেদন করতে গেলে আপনার কি কি নথি লাগবে ?

    ১. কৃষক বন্ধু (নতুন) প্রকল্পের ( অনুদান)জন্য আবেদনপত্রের সাথে দিতে হবে - 

    • সাম্প্রতিক চাষযোগ্য জমির পর্চা /বর্গা নিবন্ধীকরণের নথি/ পাট্টা বা বনবিভাগের নথি।
    • ভোটার কার্ড (আবশ্যিক)
    • আধার কার্ড (আবশ্যিক)
    • ব্যাংকের পাস বই বা, বাতিল ব্যাংক চেক
    • পাসপোর্ট মাপের সাম্প্রতিক ছবি
    • ব্যাংক একাউন্টের সাথে যুক্ত মোবাইল ফোন নাম্বার।
    • নিজের নামে জমি না থাকলে তার দলিল /দানপত্র /দেবোত্তর/ অন্যান্য নথি এবং শংসাপত্র আর তার সাথে পঞ্চায়েত প্রধানের দেওয়া  ওয়ারিশন সার্টিফিকেট লাগবে

    ২. কৃষক বন্ধু (মৃত্যুজনিত সহায়তা) প্রকল্পের জন্য আবেদনপত্রের সাথে দিতে হবে -

    • মৃত কৃষক নথিভূক্ত ভাগ চাষির সচিত্র পরিচয় পত্র প্রতিলিপি ( ভোটার কার্ড বা, আধার কার্ড)
    • মৃত ব্যক্তির মৃত্যু শংসাপত্রের প্রতিলিপি।
    • গ্রামীণ এলাকার জন্য ব্লক ডেভেলপমেন্ট অফিসারের দেওয়া আইনসম্মত উত্তরাধিকার সংক্রান্ত শংসাপত্র এবং শহরাঞ্চলের জন্য মহকুমার শাসক বা মহাকুমা কৃষি আধিকারিকের দেওয়া শংসাপত্র।
    • মৃত ব্যক্তির নামে জমি সাম্প্রতিক পর্চা /বর্গ নিবন্ধীকরণের নথি পাট্টা বনবিভাগের পাট্টা নদীর প্রত্যায়িত প্রতিলিপি। 

    কৃষক বন্ধু প্রকল্পে কিভাবে আবেদন করবেন? ( How To Apply Krishak Bandhu Scheme 2021)

    প্রথম পদ্ধতি: বর্তমানে রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্প রাজ্যের প্রতিটি ব্লকে ব্লকে চলছে। আপনারা যারা কৃষক বন্ধু প্রকল্পের আবেদন করতে চান তাহলে উপরের সমস্ত ডকুমেন্টস ও আপনি যদি উপরের তথ্য অনুযায়ী যোগ্য হন তাহলে ডকুমেন্টগুলির জেরক্স কপি করে দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন ফর্ম ফিলাপ করে জমা দিতে পারবেন।

    দ্বিতীয় পদ্ধতি:  আপনি কৃষক বন্ধু ফর্ম আপনার স্থানীয় গ্রাম পঞ্চায়েত বা বিডিও অফিসে থেকে পেয়ে যাবেন। এবং সেটি পূরন করে, উপরে দেওয়া ডকুমেন্টসগুলো জেরক্স কপি সহ আপনি আপনার এলাকার কৃষি অধিকর্তার বা আপনার যে বিডিও অফিস আছে সেখানে জমা করতে পারবেন।

    কৃষক বন্ধু ওয়েবসাইট লিঙ্ক - ক্লিক করুন 

    Comments