প্রাথমিকে ১৫ হাজার শিক্ষক নিয়োগ, শীঘ্রই দিন ঘোষনা শিক্ষা দপ্তরের

প্রাথমিকে ১৫ হাজার শিক্ষক নিয়োগ, শীঘ্রই দিন ঘোষনা শিক্ষা দপ্তরের

News Desk : রাজ্যে পুরো ভোটের আগেই প্রাথমিক শিক্ষক ( WB Primary Teacher Recruitment 2020) পরীক্ষার্থীদের সু'খবর শোনাল স্কুল শিক্ষা দপ্তর। সূত্রের খবর, খুব শীঘ্রই এ বিষয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছে স্কুল শিক্ষা দপ্তর। প্রাথমিক ভাবে জানা গেছে, পুজোর আগেই সমগ্র নিয়োগ প্রক্রিয়া সম্পর্ন্ন করতে চাইছে শিক্ষা দপ্তর।

শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, দ্রুত এই প্রাথমিকের নিয়োগ শেষ করা হবে। এবং মুখ্যমন্ত্রীর সাথে কথা বলে, সেই নির্দেশ দেওয়া হবে স্কুল শিক্ষা দপ্তর কে। প্রাথমিক ভাবে জানা গেছে, টেট পরীক্ষার ( Primary TET Exam Date 2020) মাধ্যমে, প্রায় ১৫,০০০ শূন্যপদে এই নিয়োগ করা হবে

WB Primary Teacher Recruitment 2020 - Vacnacy 15000 





শেষবার, প্রাথমিক টেট পরীক্ষা হয়েছিল ২০১৫ সালে। তার পর থেকে বিভিন্ন মামলার ফলে আর কোনো বিজ্ঞপ্তি প্রকাশ হয়নি। তবে ২০১৭ সালের শেষ দিকে স্কুল শিক্ষা দপ্তর আবার প্রাথমিক শিক্ষক  নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু আবার শেষ মামলার বেড়াজালে নিয়োগ থমকে যায়। সেই নিয়োগের পরীক্ষা হতে চলেছে এই ২০২০ সালে।

তবে এখনোও স্কুল শিক্ষা দপ্তরের অফিসিয়াল বিজ্ঞপ্তি বের হয় নি। আশা করা যাচ্ছে কয়েক দিনের মধ্যে অফিসিয়াল ওয়েবসাইটে সেই নোটিস দেখতে পাব। এছাড়া এখনও জানানো হয়নি নতুন করে,  এই নিয়োগে আবেদন করতে হবে কিনা, যারা ২০১৭ সালে আবেদন করেছিল। এক আধিকারিকের কথায়, নতুন রা আবেদন করতে পারবে এবং যারা ২০১৭ সালে আবেদন করেছিলেন, তাদের নতুন করে আবেদন করতে হবে না। তবে অফিসিয়াল নোটিস এলেই সবকিছু বিস্তারিত ভাবে জানা যাবে।

আরও পড়ুন :  দেশে ২০ হাজার কর্মসংস্থান দেবে এই সংস্থা, লক্ষ টাকা বেতন

প্রাথমিক শিক্ষক নিয়োগের যোগ্যতা :

৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ ( তপিসিলি জাতি ও উপজাতি হলে ৪৫ শতাংশ) এবং সাথে ২ বছরের ডি.এল.এড কোর্স পাশ করতে হবে।

অথবা, ৫০ শতাংশ নম্বর নিয়ে উচ্চমাধ্যমিক পাশ এবং সাথে ৪ বছরের B.El.Ed কোর্স।
অথবা, গ্রাজুয়েশন এবং ২ বছরের ডিপ্লোমা ইন এলিমেন্টারি ( D.L.Ed)  কোর্স পাশ।

প্রাথমিক শিক্ষক বয়সসীমা :

আবেদনকারীর বয়েস হতে হবে - ১৮ থেকে ৪০ বছরের মধ্যে ( ০১.০১.২০২০ তারিখ হিসেবে)।
তপিসিলি জাতি/ উপজাতি ও অনান্যরা নির্দিষ্ট নিয়মানুযায়ী বয়েসের ছাড় পাবেন।

বি:দ্র : নীচের হোয়াটসঅ্যাপে ক্লিক করে  বন্ধুদের সাথে শেয়ার করুন। 

Comments