সরকারি চাকরীর নিয়োগে এক পরীক্ষা নীতি চালুর সম্ভবনা

সরকারি চাকরীর নিয়োগে এক পরীক্ষা নীতি চালুর সম্ভবনা


News Desk : পেশ হল ইউনিয়ন বাজেট ২০২০-২১।  এবারের বাজেটে যুব সমাজ কে সরকারি চাকরীর সুযোগ করে দিতে, এক পরীক্ষা নীতির গঠনের কথা জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতা রামন।

কী এই এক পরীক্ষা নীতি? 

নন গেজেটেড পদে নিয়োগের,  আমরা এক এক চাকরীর  জন্যে একাধিক পরীক্ষা দিয়ে থাকি। কিন্তু এই সব পদের জন্যে, এবার এক জানালা পদ্ধতি চালু করার কথা জানালেন অর্থ মন্ত্রী এবং তার জন্যে ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি ( NRA) গঠনের কথা জানালেন অর্থমন্ত্রী। তিনি বলেন,

সরকারি চাকরী


সরকারি ক্ষেত্রে গ্রুপ বি,  গ্রুপ সি, ও গ্রুপ ডি নিয়োগ হবে এই ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সীর মাধ্যমে। এবং ব্যাঙ্কে ও নিয়োগ করা যাবে এই পদ্ধতিতে। তবে গ্রুপ এ অর্থাৎ সিভিল সার্ভিস অফিসার নিয়োগ, যেভাবে চলছে, ইউপিএসসির মাধ্যমে, ঠিক সে ভাবেই চলবে।

আরও পড়ুন :  কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দপ্তরে, ৭ লাখ শূন্যপদে লোক নেওয়া নির্দেশ

অর্থমন্ত্রীর, এই বাজেটে কর্মসংস্থান কমে যাওয়া নিয়ে তীব্র আক্রমন করেছেন বিরোধী নেতা রা। তিনি জানান, ২০১৯ থেকে ২০২১ এর মধ্যে ২ লক্ষ ৬২ হাজার নতুন কর্মসংস্থান তৈরী হয়েছে। যার মধ্যে সামরিক বিভাগে আছে, সবথেকে বেশী শূন্যপদ - ৭৯, ৩৫৩।  এছাড়া, সারা দেশে আরও নানা মন্ত্রকে শূন্যপদ আছে।

বিরোধীদের প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানান, স্বাস্থ্য, শিক্ষা, সহ সমস্ত ক্ষেত্রে কর্ম সংস্থানের মাধ্যমে সমাজের সব স্তরের মানুষের উন্নতি তে নজর রেখেই, এই বাজেট তৈরী করা হয়েছে।
বি:দ্র : নীচের হোয়াটসঅ্যাপে ক্লিক করে  বন্ধুদের সাথে শেয়ার করুন। 

Comments