রাজ্য পুলিশে এখনও ৩৪,২৭০ শূন্যপদ - WBP Recruitment 2020

রাজ্য পুলিশে এখনও ৩৪,২৭০ শূন্যপদ ফাঁকা - WBP Recruitment 2020

News Desk : নিয়ম অনুযায়ী রাজ্য সরকারের পুলিশ বিভাগে মোট অনুমোদিত পদের সংখ্যা ১ লক্ষ ১০ হাজার ৩৯ টি।  কিন্তু বর্তমানে ৬৬,৭৬৯ জন কর্মী আছে রাজ্যের পুলিশ বিভাগে। ফলে এখনও প্রায় ৩৪২৭০ পদ ফাঁকা রয়েছে।

প্রতি রাজ্যের পুলিশ বাহিনীতে [ WBP Police Job]  নির্দিষ্ট সংখ্যক পুলিশ কর্মী থাকার কথা, কিন্তু রিপোর্ট অনুসারে দেশের ছ'টি রাজ্যের পুলিশ বাহিনীতে পর্যাপ্ত পুলিশ কর্মী নেই।

 ২০১৮ সালের মার্চ মাসে সুপ্রিম কোর্ট একটি বিজ্ঞপ্তি জারি করে, রাজ্যের হাইকোর্ট গুলিকে এই ব্যাপার টি দেখার দায়িত্ব দেয়। কিন্তু আমাদের রাজ্যে কলকাতা হাইকোর্ট তেমন কোনো পদক্ষেপ নেয় নি।

২০১৯, ১ লা ডিসেম্বর পর্যন্ত আমাদের রাজ্যের পুলিশ বিভাগের রিপোর্ট :
পদের নাম অনুমোদিত পদ  শূন্য
ডিএসপি ৫০৫ ১২৭
ইনসপেক্টর ১৪২৫ ৬৩০
মহিলা ইনসপেক্টর ৪৪ ২০
মোট সাব ইনসপেক্টর ৮০১৫ ২০৬০
অ্যাসিস্ট্যান্ট সাব ইনসপেক্টর ১৪৪৮৬ ৫২৪০
 কনস্টেবল  ৭৫১৯১ ৩১১৪২
 জুনিয়র কনস্টেবল  ৫৫০০ ১৯০

  • এর বাইরে, ধোবি, কুক, পিডি, নায়েক সহ বেশ কিছু পদে শূন্যপদ আছে।


WBP Recruitment 2020


WBP Recruitment 2020 Latest News

গতবছর জুলাই মাসে কর্নাটক সরকার ১৬ হাজার পুলিশ বিভাগে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এ রাজ্যেও গত বছর থেকে পুলিশে কনস্টেবল,  সাব ইনসপেক্টর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করলেও, এখনও ৩৪ হাজারের বেশী পদ ফাঁকা।


রাজ্য পুলিশের এক কর্তার  কথায়, গত কয়েক বছরে, রাজ্যে বেশ কয়েকবার কনস্টেবল, লেডি কনস্টেবল, সাব ইনস্পক্টর সহ বেশ কিছু নিয়োগ হয়েছে এবং তার মধ্যে এখনও কিছুর প্রসেস চলছে। এছাড়া সিভিক ভলেন্টিয়ার, সেচ্ছাসেবক বাহিনীরা আছে।

আরও পড়ুন : রাজ্যে অনুষ্টিত হচ্ছে চাকরীর মেলা, আবেদন করুন অনলাইনে

শুধু এ রাজ্য নয়, উত্তরপ্রদেশ সহ দেশের মোট ৬ টি রাজ্যের পুলিশ বাহিনীতে পর্যাপ্ত কর্মী নেই। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশ দেওয়ার সত্বেও রাজ্যের হাইকোর্ট গুলি তেমন সক্রিয় পদক্ষেপ নেয় নি। আমাদের রাজ্যেও অনেক শূন্যপদ ফাঁকা পড়ে আছে। এক পুলিশ অফিসারের কথায়, 'বর্তমান সময়ে পুলিশ দপ্তরে দ্রুত পদোন্নতি হচ্ছে। ফলে নীচুতলার পোস্ট ফাঁকা হচ্ছে। গত কয়েক বছরে বেশ কয়েকটি নিয়োগের প্রক্রিয়া চলছে। ফের নতুন করে আড়াই হাজার পুলিশ কর্মী নিয়োগ হবে।'
বি:দ্র : নীচের হোয়াটসঅ্যাপে ক্লিক করে  বন্ধুদের সাথে শেয়ার করুন। 

Comments