মাদ্রাসা স্কুলে শিক্ষক নিয়োগে নতুন রায় দিল সুপ্রিম কোর্ট

মাদ্রাসা স্কুলে শিক্ষক নিয়োগে নতুন রায় দিল সুপ্রিম কোর্ট


News Desk : মাদ্রাসা স্কুলে শিক্ষক নিয়োগের দায়িত্ব যে মাদ্রাসা স্কুলের পরিচালন সমিতির হাতে থাকবে, সেই আবেদন কে খারিজ করে এক যুগান্তকারী রায় জানাল সুপ্রিম কোর্ট। আজ সুপ্রিম কোর্টে ডিভিশন বেঞ্চ জানায়, মাদ্রাসা স্কুলে শিক্ষক নিয়োগ, কোনো সংখ্যালঘু শিক্ষাপ্রতিষ্ঠানের হাতে থাকবে না। রাজ্য সরকারের বিদ্যালয় গুলিতে শিক্ষক নিয়োগ যেমন, স্কুল সার্ভিস কমিশনের হাতে দায়িত্ব থাকে, তেমনি, মাদ্রাসা স্কুলে শিক্ষক নিয়োগ করবে, মাদ্রাসা সার্ভিস কমিশন। সুপ্রিম কোর্ট মাদ্রাসা স্কুল গুলিকে , 'সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্টানের' থেকে শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গুরুত্ব দিয়েছে বেশি।

আরও পড়ুন : ৯০ হাজার শূন্যপদে বড় নিয়োগ হতে চলেছে রেলে

মাদ্রাসা স্কুলে শিক্ষক



West Bengal Madrasah Teacher Recruitment 2020


এই রায়কে অনেকেই স্বাগত জানিয়েছেন। তারা মনে করেন, মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ হলে, যোগ্যতা সম্পর্ন্ন ছেলে-মেয়েরাই স্কুলে চাকরী পাবে। এবং তার ফলে মাদ্রাসা স্কুলে শিক্ষার গুনগত মান বাড়বে। অনান্য স্কুলের সাথে হাই মাদ্রাসা স্কুলের পার্থক্য মাত্র দুটি বিষয়ে। কারন, হাই মাদ্রাসা স্কুল গুলিতে ইসলাম ও আরবি শিক্ষা এই দুটি বিষয় থাকে। এছাড়া আর সবই একই থাকে। তাই যে কেউ মাদ্রাসা স্কুল গুলিতে পড়া শুনা করতে পারে।

সুপ্রিম কোর্টের এই রায়ের পর, সবাই চাইছেন, এবার দ্রুতো শিক্ষক নিয়োগ নোটিস বের করুক সার্ভিস কমিশন। প্রসঙ্গত, মাদ্রাসা স্কুল গুলিতে প্রায় সাড়ে তিন হাজারের উপর শূন্যপদ আছে।
বি:দ্র : নীচের হোয়াটসঅ্যাপে ক্লিক করে  বন্ধুদের সাথে শেয়ার করুন। 

Comments