এমবিএ ডিগ্রি নিয়ে, প্রধান শিক্ষক পদে আবেদন, কোর্টের জবাব!

এমবিএ ডিগ্রি নিয়ে, প্রধান শিক্ষক পদে আবেদন, কোর্টের জবাব! 


News Desk : যেকোনো বিষয়ে মাস্টার ডিগ্রি থাকলেই কি, প্রধান শিক্ষক [Head Teacher Recruitment] পদের নিয়োগে আবেদন করা যায়! এমবিএ অর্থাৎ  বিজনেজ অব অ্যাডমিনিস্ট্রেশন এর মত বিষয়ে মাস্টার ডিগ্রি করলে কি, প্রধান শিক্ষক হতে পারবেন?  সম্প্রতি একটি মামলা উঠে এল হাইকোর্টে।

এমবিএ ডিগ্রি


২০১৭ সালের প্রধান শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেখে আবেদন করেছিলেন বর্ধমান জেলার একজন শিক্ষিকা। কিন্তু তার আবেদন খারিজ করে স্কুল সার্ভিস কমিশন বোর্ড, কারন তাদের মতে এমবিএ [MBA Course] ডিগ্রি নিয়ে প্রধান শিক্ষক পদে আবেদন করা যাবেনা। এর পর তিনি কলকাতা হাইকোর্টে মামলা করেন। কারন, বিজ্ঞপ্তি তে বলা ছিল, স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে নূন্যতম ৫০ শতাংশ নম্বর নিয়ে মাস্টার ডিগ্রি পাশ হতে হবে। এখানে কোনো বিষয়ের উল্লেখ করা ছিল না।

তবে এদিন, কলকাতা হাইকোর্টে বিচারপতি জানান, এমবিএ ডিগ্রি নিয়ে স্কুলের প্রধান শিক্ষক পদে আবেদন করা যাবে না। কারন, স্কুলে পড়ানোর ক্ষেত্রে এমবিএ ডিগ্রি,  এনসিটিই নির্ধারিত ডিগ্রি বা ডিপ্লোমার মধ্যে পড়ে না। আর, ২০১৬ প্রধান শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি তে বলা ছিল, এনসিটিই নির্ধারিত ডিগ্রি বা ডিপ্লোমা থাকতে হবে আবেদনকারী কে। তাই মামলাটি খারিজ করে কলকাতা হাইকোর্ট। 

Comments