বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে এবার সিএএ, ধারা ৩৭০- Edu Exclusive

বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে এবার সিএএ, ধারা ৩৭০ - Citizenship Amendment Act Course


News Desk : বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে এবার জায়গা পেল বিতর্কিত সিএএ ( Citizenship Amendment Act)  ও কাশ্মীরের ধারা ৩৭০, ও ৩৫ এ  । শুধু তাই নয় জানুয়ারী ২০২০ থেকেই বিষয়টি পড়ানো হবে ছাত্র-ছাত্রীদের কে।  এমনটি ঘটল উত্তর প্রদেশের একটি বিশ্ব বিদ্যালয়ে। সারা দেশ জুড়ে নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে তুমুল বিতর্কের ঝড় উঠেছে। এবং জন্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়া ফলে বিতর্ক দেখা দিয়েছিল। আর এরই মধ্যে বিশ্ব বিদ্যালয়ের এমন একটি ঘটনা নজর কাড়ার মত।

Citizenship Amendment Act


উত্তর প্রদেশের একটি মুক্ত বিদ্যালয়, 'রাজর্ষি ট্যান্ডন ওপেন ইউনিভার্সিটি' তে এই সিলেবাস কার্যকারী করা হয়েছে। বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক কামেশ্বর নাথ সিং বলেন, সমাজ ও সময়ের প্রয়োজন অনুযায়ী আমাদের বিশ্ববিদ্যালয় [ University Course ] সিলেবাস তৈরী করে। এমনও কিছু কোর্স রয়েছে, যেগুলির জন্যে পড়ুয়াদের পরীক্ষা দিতে হয় না। মূল্যায়নের ভিত্তিতে সার্টিফিকেট দেওয়া হয়। এই মহুর্তে আমারা সিএএ ও ধারা ৩৭০ সিলেবাসে অন্তর্ভুক্ত করলাম। এটা একটি সচেতনতা মূলক কোর্স।

আরও জানিয়েছেন, জানুয়ারী থেকেই ভর্তি শুরু হয়ে গেছে এবং ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্ট দেওয়া হবে। তারা সাফল্যের সাথে সেই কাজ করলে, তবেই সার্টিফিকেট পাবে। সিএএ এই কোর্স টি কে পাঁচ টি পর্বে ও ৩৭০ ও ৩৫ এ ধারা কোর্স টি কে ৬ টি পর্বে পড়ানো হবে, বিশ্ববিদ্যালয় সূত্রের খবর।

বি:দ্র : নীচের হোয়াটসঅ্যাপে ক্লিক করে  বন্ধুদের সাথে শেয়ার করুন। 

Comments